Wednesday, April 12, 2017

আকর্ষনীয় নিয়োগ বিজ্ঞপ্তি ভাল কাজের সুযোগ সৃষ্টি করে না


ইদানীং দেখতে পাচ্ছি রিক্রুটমেন্ট পোস্ট দেয়ার সময় প্রচার করা হয় সেই কোম্পানি কত্ত ভালো, আর মজার কাজের পরিবেশ। প্রমাণ হিসেবে দেখানো হয় সবার গ্রুপ সেলফি। এমনকি একটা ভিডিওতে দেখলাম অফিসের সবাই একসাথে নাচতেছে।

সাবধান, এসব হল ফাঁদ, শুনেন ভাইয়েরা, সবচাইতে নির্মন সত্য হল, অফিসে মানুষ যায় কাজ করতে, বিনিময়ে মাস শেষে বেতন টা পাইতে। অফিস গ্রুপ সেলফি তুলার জায়গা না, গান-বাজনা করার জায়গা না। যদি অফিসে কাজের চাইতে গান-বাজনা-খেলাধুলা এসব নিয়ে বেশী ফোকাস করা হয়, এবং আপনাকে নেয়ার সময় এসব নিয়ে বেশী লোভ দেখানো হয়, ধরে নিতে পারেন হয় আপনার ক্যারিয়ার শেষ অথবা কোম্পানী আর বেশীদিন নাই। চাকরী খুঁজার ক্ষেত্রে দেখুন কোম্পানীর প্রোডাক্ট / সার্ভিস এর কোয়ালিটি এবং কোয়ান্টিটি, কারণ অফিসের বর্তমান কর্মীরাই সেসব প্রোডাক্ট ও সার্ভিসে কাজ করছে। কোম্পানির কাজের আউটপুট দেখে তার কর্মীদের কাজের কোয়ালিটি সম্পর্কে আপনার ধারণা হয়ে যাবে। আপনি আসলেই বুঝতে পারবেন কাদের সাথে আপনাকে প্রতিদিন ৮/১০ ঘন্টা করে থাকতে হবে।
দ্বিতীয়ত দেখুন আপনাকে কেমন স্যালারি অফার করা হচ্ছে এবং বিনিময়ে কতক্ষনের কাজের কথা বলা হচ্ছে। যদি প্রথম থেকেই কথা বার্তা ধোঁয়াশা হয়ে থাকে, তাহলে ধরে নিতে পারেন, আপনি শীঘ্রই একটা কর্পোরেট স্লেভারীতে আবদ্ধ হচ্ছেন। আপনি একজন মানুষ। আপনার পরিবার আছে, স্পিরিচুয়াল ডিউটী আছে। আপনি সপ্তাহে ৭ দিন ১৬ ঘন্টা করে অফিসে থাকার মেশিন নন। লেগে থাকুন, দক্ষ হোন, নিজের মত কোম্পানি খুঁজুন। দক্ষ লোকের কখনো কাজের অভাব হয় না।

Youtube Channel

No comments:

Post a Comment

ইন্টারভিউ দেওয়ার পরে করণীয়

১। ইন্টারভিউ যখন শেষ, তখন আপনাকে প্রশ্ন করা হয়, আপনার কি আমাদের কাছে কিছু জানার আছে? অধিকাংশ ক্ষেত্রেই আমরা উত্তর দেই, না। এটা আমাদের একটা ...